দেশের ৫০ টি জেলায় রেড জোন হারি ।গ্রীন জোন মাত্র ১টি জেলা

পুরোপুরি লকডাউন ৫০ জেলা আংশিক লকডাউন ১৩ জেলা
সারা পৃথীবিকে গ্রাস করে নিয়েছে কোভিড ১৯ বা করোনা ভাইরাস নামের মহামারী .২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনের উহান প্রদেশে করোনা ভাইরাস বা কোভীড ১৯ আবিষ্কার হওয়ার পর থেকেই মাত্র ছয় মাসের মাঝেই পৃথিবির ২১৫ টি দেশে ছরীয়ে পরেছে মরনঘাতি এই ভাইরাস।এখন পর্যন্ত সাড়ে তিন লাখেরো বেশি নিরীহ মানুষ এর প্রান কেরে নিয়েছে মরনঘাতি ভাইরাসটি।

২০১৯ সালের ডিসেম্বরে করোনা ভাইরাস আবিষ্কার হলেও গত মার্চ মাসে বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া জায় ।পরবর্তীতে দিন দিন রোগীর সংখ্যা বেড়ে চলার কারনে বাংলাদেশ সরকার পুরো বাংলাদেশকে লকডাউন ঘোষনা করে সারা দেশে সাধারন ছূটি ঘোষনা করে।দীর্ঘ ৬৬ দিন সম্পুর্ন বাংলাদেশ থাকে লকডাউনের আওতায়।সাধারন মানুষের দৈনন্দিন কার্যক্রম থাকে বন্ধ।বন্ধ ঘোষনা করা হয় সকল সরকারী বেসরকারী অফিস, আদালত, ব্যাংক এমনকি বন্ধ থাকে সকল দোকানপাট সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান ।
 
দীর্ঘ ৬৬ দিন সাধারন ছুটি ও লোকডাউনের আওতায় থাকে সম্পুর্ন বাংলাদেশ ।গত ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত বিভিন্ন নির্দেশনা মানার সাপেক্ষে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে বন্ধ থাকা গণপরিবহনও (বাস, লঞ্চ, ট্রেন) চালু হয়।

কিন্তু লকডাউন খুলে দেওয়ার পর দেশের করোনা পরিস্থিতির ব্যাপক অবনতি চোখে পরে।এমত আবস্থায় আবার লকডাউনের সিধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার  করোনাভাইরাস সংক্রমণের ক্রম অবনতির মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার পর গত ১ জুন সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্টরা  একটি সভা করেন। ওই সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী করোনা সংক্রমণের ওপর ভিত্তি করে বিভিন্ন এলাকাকে রেডইয়েলো ও গ্রিন জোনে ভাগ করার কথা জানান।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নেয়ার পর অবশেষে আজ দেশের বিভিন্ন অঞ্চলকে রেড, ইয়েলোগ্রিন জোনে চিহ্নিত করেছে সরকার। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শনিবার (৬ জুন) সর্বশেষ আপডেট করা তালিকায়  দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে।

সরকারের সূত্র বলছে, আগামী বৃহস্পতিবার বা শুক্রবার থেকে লকডাউন কার্যকর হতে পারে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে  আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

এবার চলুন এক নজরে দেখা নেওয়া জাক জোন ভিত্তিক বা এলাকা ভিত্তিক লকডাউনে কোন এলাকা কোন জোনে আছে ...


বিভাগ ভিত্তিক বিশ্লেষন ...



সিলেট বিভাগ 

বিভাগ ভিত্তিক বিশ্লেসষনে প্রথমেই থাকছে  সিলেট বিভাগ বিশ্লেষন।
পুরোপুরি লকডাউন ৫০ জেলা আংশিক লকডাউন ১৩ জেলা
বাংলাদেশের সবচেয়ে ছোট বিভাগ হচ্ছে সিলেট বিভাগ। সিলেট বিভাগে মুলত চারটি জেলা রয়েছে । করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার থেকে এলাকাভিত্তিক লকডাউনের যে সিধান্ত নেওয়া হয়েছে সেই ্সিধান্ত অনুযায়ী সিলেট বিভাগকে মুলত পুরোপুরি ভাবে লকডাউন দেখানো হচ্ছে । স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী 
সিলেট বিভাগের চার জেলা সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারকে বলা হচ্ছে পুরোপুরি লকডাউন।


বরিশাল বিভাগ

পুরোপুরি লকডাউন ৫০ জেলা আংশিক লকডাউন ১৩ জেলা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী বরিশাল বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে চারটি জেলাকে। আংশিক লকডাউন দেখানো হচ্ছে দুটি জেলাকে।অথ্যার্ত বরিশাল বিভাগের চারটি জেলা অধিক সংক্রমিত বলে চারটি জেলাকে রেড জোনের আন্ডারে এবং দুটি জেলা রয়েছে ইয়োলো জনের আন্ডারে দেখানো হচ্ছে ।


চট্টগ্রাম বিভাগ

পুরোপুরি লকডাউন ৫০ জেলা আংশিক লকডাউন ১৩ জেলা

বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমন এর শুরু থেকেই চট্টগ্রাম বিভাগে অধিক করোনা রোগি চোখে পড়ে ।আর তাই  করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার থেকে এলাকাভিত্তিক লকডাউনের যে সিধান্ত নেওয়া হয়েছে সেই ্সিধান্ত অনুযায়ী চট্টগ্রাম বিভাগ  মুলত রেড জোনের আওতায় পরেছে । স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী চট্টগ্রাম বিভাগের ৮টি জেলাকে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে । আর আংশিক লকডাউন দেখানো হচ্ছে তিনটি জেলাকে। অর্থ্যাত চট্টগ্রাম বিভাগের আটটি জেলা অধিক সংক্রমিত । সেজন্য  আটটি জেলাকে রেড জোনের আন্ডারে এবং তিনটি জেলাকে  ইয়োলো জনের আন্ডারে দেখানো হচ্ছে ।

ঢাকা বিভাগ 

পুরোপুরি লকডাউন ৫০ জেলা আংশিক লকডাউন ১৩ জেলা

বাংলাদেশে করোনা সংক্রমন এর শুরু থেকে ঢাকাতেই সবচেয়ে বেশি রোগি শনাক্ত হয়েছে এবং ঢাকাতেই সবচেয়ে বেশি রোগী আক্রান্ত হয়েছে ।বলা চলে বাংলাদেশের মধ্যে  ঢাকা হচ্ছে করোনার আতুর ঘর ।তবে একটি লক্ষনীয় বিষয় হচ্ছে ঢাকা বিভাগে করোনা রোগী বেশি হলেও ঢাকা জেলাতে কিন্তু তুলনা মুলক কম করোনা রোগী শনাক্ত হয়েছে ।তাই জোন ভিত্তিক লকডাউনে ঢাকা জেলা আংশিক লকডাউন বা ইয়োলো জোনের আন্ডারে থাকছে ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী ঢাকা বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে ১১টি জেলাকে। 
এই বিভাগে শুধু ঢাকা ও ফরিদপুর আংশিক লকডাউন দেখানো হচ্ছে । অর্থ্যাত ঢাকা  বিভাগের এগারোটি জেলা অধিক সংক্রমিত । সেজন্য  এগারটি জেলাকে রেড জোনের আন্ডারে এবং দুটি জেলাকে  ইয়োলো জনের আন্ডারে দেখানো হচ্ছে ।

এছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢাকা মহানগরীর ৩৮টি এলাকাকে আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) হিসেবে দেখানো হচ্ছে। তবে লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) বলে দেখানো হচ্ছে ১১টি এলাকাকে। 

অন্যদিকে ঢাকার কোনো এলাকাকে এখন পর্যন্ত পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) হিসেবে  দেখানো হচ্ছে না।   

খুলনা বিভাগ

পুরোপুরি লকডাউন ৫০ জেলা আংশিক লকডাউন ১৩ জেলা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী খুলনা বিভাগ এর ৬টি জেলাকে পুরোপুরি লকডাউন দেখানো হচ্ছে এবং  আংশিক লকডাউন বলা হচ্ছে খুলনা বিভাগের  তিনটি জেলাকে। অর্থ্যাত  স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী খুলনা বিভাগ ছয়টি জেলা অধিক সংক্রমিত । সেজন্য  ছয়টি জেলাকে রেড জোনের আন্ডারে এবং তিনটি জেলাকে  ইয়োলো জনের আন্ডারে দেখানো হচ্ছে ।
 
এবং এই বিভাগের  গ্রিন জোন জেলা  চিহ্নিত হইয়েছে ঝিনাইদহ  জেলা । যা দেশের একমাত্র গ্রিন জোন জেলা

রাজশাহী বিভাগ

পুরোপুরি লকডাউন ৫০ জেলা আংশিক লকডাউন ১৩ জেলা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী রাজশাহী বিভাগের মধ্যে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে ৫টি জেলাকে। আর আংশিক লকডাউন  দেখানো হচ্ছে তিনটি  জেলাকে । অর্থ্যাত  স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী রাজশাহী বিভাগ এর পাচটি জেলা অধিক সংক্রমিত । সেজন্য পাচটি জেলাকে রেড জোনের আন্ডারে এবং তিনটি জেলাকে  ইয়োলো জনের আন্ডারে দেখানো হচ্ছে 

রংপুর বিভাগ

পুরোপুরি লকডাউন ৫০ জেলা আংশিক লকডাউন ১৩ জেলা

দেশের উত্তর অঞ্চলের একমাত্র বিভাগ রংপুর বিভাগ । স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এর সর্বশেষ আপডেট অনুযায়ী রংপুর বিভাগ এর  টি জেলা রংপুরদিনাজপুরনীলফামারী দেখানো হয়েছে রেড জোন এর আওতায়।রংপুর বিভাগের বাকি জেলা গুলোকে  ঠাকুরগাওকুড়িগ্রাম ,লালমনিরহাটপঞ্চগড়,গাইবান্ধা  কম ঝুকিপুর্ন দেখানো হয়েছে ।তাই রংপুর বিভাগ এর তিনটি জেলা বাদ দিয়ে বাকি  জেলা গুলো রয়েছে ইয়োলো জোনের আন্ডারে ।


 
এক নজরে দেখে নিন দেশের ৫০ টি লকডাউন জেলাগুলো...
দেশের ৫০ টি জেলায় রেড জোন হারি ।গ্রীন জোন মাত্র ১টি জেলা




সুত্র ঃ স্বাস্থ্যা মন্ত্রণালয় ওয়েবসাইট

Post a Comment

0 Comments