এবার করোনার ভাইরাসের মধ্যেই ইবোলা ভাইরাস এর মহামারি


এবার করোনার ভাই  ইবোলা ভাইরাস এর হানা

করোনা ভাইরাস !!! 

পৃথীবির এমন কোনো জীবিত মানুশ নেই যে এই নাম টি শুনে নি। দ্বীতিয় বিশ্বজুদ্ধের পর এ প্রথম সারা বিশের মানুষ এক সাথে লড়ছে এই ভাইরাসের বিরুধ্বে ,তবুও জেন হারাতে পারছে না সারা বিশ্বের শত্র সারা মানবজাতির শত্র এই করোনা ভাইরাসকে।   এ-জেন এক অদেখা শত্র অ-চেনা শত্র গ্রাস করে নিয়েছে আমাদের সম্পুর্ন পৃথীবিকে ।

বিশ্বের প্রতিটি মানুষ যখন করোনা ভাইরাসের ভয়াল গ্রাসে মর্মাহত ঠিক তখনঈ আবার নতুন করে হানা  দিল করোনা ভাইরাসের ভাই  ইবোল ভাইরাস।। কয়েক বছর আগে  করোনা ভাইরাসের মতোই সারা বিশ্বের মনে আতঙ্ক ছরিয়েছিল করোনা ভাইরাস।কয়েক বভহর আগে এই ইবোলা ভাইরাস কেরেনিয়েছিলো হাজারো নিরীহ মানুষের প্রান ।এবার এই করোনা মাঝেই আবার ফিরে এলো ইবোলা ভাইরাস।

আফ্রিকা মহাদেশের   গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে করোনা ভাইরাসের প্রকোপের মধ্যেই নতুন করে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে ইবোলা ভাইরাস। নতুন এ প্রাদুর্ভাবে এরিমধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে বলে  খবরটি নিশ্চিত করেছে নিউইয়র্ক এর সংবাদ মাধ্যম  নিউইয়র্ক টাইমস, এবং লন্ডনের সংবাদ মাধ্যম রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দেশটির পশ্চিমাঞ্চলীয় এমবান্দাকা শহরে ইবোলা ভাইরাস মহামারি আকার ধারন করেছে

গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে স্বাস্থ্যমন্ত্রী এতেনি লংগন্দো জানান, এমবান্দাকায় চারজনের মৃত্যু হয়েছে যাদের শরীরে ইবোলা ভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া আরো অন্তত দুজন এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী এতেনি লংগন্দো এর  এই ঘোষণার পর আরো একজনের মৃত্যু হয় বলে জানা গেছে ।যার ফলে ইবোলা ভাইরাসের নতুন এই প্রাদুর্ভাবকে মহামারি হিসেবে ঘোষণা দিয়েছে কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয় ।

এতেনি লংগন্দো আরও বলেন, ওই এলাকায় ইবোলা মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। আমরা খুব দ্রুত সেখানে ভ্যাকসিন এবং ওষুধ পাঠানোর চেষ্টা করছি।

এর আগে কঙ্গোর পূর্বাঞ্চলীয় বেশ কিছু জায়গাতেও ইবোলা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ে। তবে ওই অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় কঙ্গো সরকারের পক্ষ থেকে মহামারির সমাপ্তি ঘোষণার পরিকল্পনা করা হচ্ছিল। 


উল্লেখ থাকে যে , পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ২০১৩ এবং ২০১৬ সালে ইবোলা ভাইরাস মহামারিতে ১১ হাজারের বেশি মানুষ মারা যান। এছাড়া আক্রান্ত হন ৩০ হাজারের বেশি মানুষ।


সুত্র ঃ সময় নিউজ

Post a Comment

0 Comments