ফুসফুসে করোনা সংক্রমণ রুখতে আসছে বিশেষ ধরনের ইনহেলার

বর্তমান বিশ্বের যে পরিস্থিতি তা হয়তো সবার-ই-জানা আছে।বর্তমান বিশ্বের শুধুমাত্র একটাই আতং আর তা হলো করোনা ভাইরাস বা কোভিড ১৯ । ২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনের উহান প্রদেশে করোনা ভাইরাস আবিষ্কার হয় ।দীর্ঘ ৭  মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত আবিষ্কার হয় নি কোনো ভ্যাক্সিন বা টিকা . অন্য দিকে দিন দিন বেরেই চলেছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ।

আবিষ্কার হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩০০ বারেও বেশি জিন পরিবর্তন করেছে এই মরন ঘাতী ভাইরাসটি ,জার ফলে এখন পর্যন্ত কোনো ধরনের ভ্যাক্সিন আবিষ্কার করা সম্ভব হয়ে ওঠে নি ।

এখন পর্যন্ত করোনা ভাইরাসের কোনো  ভ্যাকসিন আবিষ্কার করা না গেলেও করোনা ভাইরাসের বিভিন্ন লক্ষন শনাক্ত করেছে বিজ্ঞানীরা ।আর এসব লক্ষনের মধ্যে সবচেয়ে বড় লক্ষনটি হলো ফুস্ফুসের সংক্রমন । করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের  বেশিরভাগের ক্ষেত্রেই দেখা গেছে যে শরীরে ভাইরাসটি প্রবেশ করার পরেই এই ভাইরাসটি ফুস্ফুসে এটাক করে এবং ফুসসুকে সংক্রমিত করে ফেলে । ফুস্ফুসের সংক্রমণের কারণেই ক্রমশ  রোগীর শ্বাসকষ্ট বাড়তে থাকে  এবং পরবর্তীতে  সংক্রমণ নিয়ন্ত্রণে না আসলে শরীরে অক্সিজেনের অভাবে মৃত্যু হয় করোনা রোগীর।

এবার ফুস্ফুসের করোনা সংক্রমিত রোগীদের জন্য আসছে সুসংবাদ । ফুসফুসে করোনা সংক্রমণ থেকে সহজেই রোগীকে বাঁচানো সম্ভব বলে জানিয়েছেন একদল গবেষক ।আর তাই  তারা ফুসফুসের করোনা সংক্রমিত রোগীদের  জন্য তৈরি করেছেন অব্যর্থ ইনহেলার ।

ব্রিটেনের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক করোনাভাইরাসের প্রাথমিক চিকিৎসার জন্য একটি বিশেষ ধরনের ইনহেলার তৈরি করেছেন। ওই ব্রিটিশ গবেষকদের দাবি, এই ইনহেলার ব্যবহারে করোনা আক্রান্তের ভাইরাস সংক্রমিত ফুসফুস দ্রুত সেরে উঠবে। তাদের দাবি, এই ইনহেলার ফুসফুসের ভাইরাস সংক্রমণ নিরাময়ের পাশাপাশি ভাইরাল লোড কমানোর ক্ষেত্রেও সহায়ক হবে। তাদের তৈরি এই বিশেষ ওষুধটির নাম SNG 1001।

সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা জানান, তাদের তৈরি এই SNG 1001 ওষুধে রয়েছে ইন্টারফেরন বিটা নামের এক বিশেষ ধরনের প্রোটিন। এই প্রোটিন ভাইরাসের বিরুদ্ধে রোগীর শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

বিশেষজ্ঞরা আরো জানান, ইতোমধ্যেই ১২০ জন করোনার রোগীর উপর এই ইনহেলার বা SNG 1001 পরীক্ষামূলক প্রয়োগ করে দেখেছেন তারা। তাদের বেশির ভাগেরই বয়স ৫০ বছরের বেশি। জুলাইয়ের মধ্যেই তারা এই SNG 1001 ওষুধ বা ইনহেলারের পরীক্ষামূলক প্রয়োগের সম্পূর্ণ ফলাফল হাতে পাবেন।

 

সুত্রঃ সময় নিউজ

Post a Comment

0 Comments