মাত্র ২ টাকায় মিলবে এসএসসি’র ফলাফল


করোনা ভাইরাস বা covid-19 এর জন্য থমকে গেছে পুরো বিশ্ব।ঠিক একই ভাবে থমকে গেছে শিক্ষা ব্যবস্থাও।২০১৯-২০ শিক্ষাবর্ষের এসএসি ও সমমান পরীক্ষা সঠিকভাবে সম্পন্ন হয়ে গেলেও চলমান পরিস্থিতির কারনে ফল প্রকাশে দেখা দিয়েছে নানান জটিলতা।প্রায় ৩ মাস হয়ে গেলেও এখনো ফল প্রকাশ এর সঠিক দিন ধার্য্য হয় নি।ফল প্রকাশের সকল প্রস্তুতি সম্পন্ন হলেও চলমান পরিস্থির কারনে ফল প্রকাশ করা কোনো ভাবেই সম্ভব হচ্ছে না।

গত ১৯ মে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন গণমাধ্যমকে  জানিয়েছিকেন , মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ঈদুল ফিতরের পরে ।

এবার (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের নির্দষ্ট তারিখ ঘোষনা করলেন ।

বৃহস্পতিবার (২১ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রেরিত এক পত্রের মাধ্যমে নিশ্চিত করা  হয় আগামী ৩১ মে (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ।

৩১ মে সকাল ১০ টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০ সালে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন মাননীয়  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 করোনার কারণে চলতি বছর মোবাইল ফোনের মাধ্যমে ফলাফল প্রকাশের অংশ হিসেবে শনিবার (৩০ মে) তা তুলে দেয়া হবে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটকের হাতে।

আন্তঃবোর্ড চেয়ারম্যানের দাবি, প্রকাশের এক ঘণ্টার মধ্যেই ফলাফল পেয়ে যাবে ২০ লাখ শিক্ষার্থী।

তথ্যপ্রযুক্তবিদরাও মনে করছেন, অন্য কোনো জটিলতা না হলে বিপুল সংখ্যক শিক্ষার্থীর কাছে ফলাফল পাঠানোর সক্ষমতা রয়েছে মোবাইল অপারেটরদের।

আন্তঃশিক্ষাবোর্ডের চেয়ারম্যান মনে করছেন, প্রকাশের একঘণ্টার মধ্যেই মোবাইল ফোনে ফলাফল পেয়ে যাবেন শিক্ষার্থীরা।

আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক জহিরুল ইসলাম বলেন, টেলিটকের সাথে আমাদের এগ্রিমেন্ট হয়েছে। তারা ১০ ঘণ্টার মধ্যে যারা নিবন্ধন করবে, এটা পৌঁছে দেবে তাদের কাছে।

প্রাক নিবন্ধনের জন্য যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে SSC Board Name ( প্রথম তিন অক্ষর) Roll Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ নেয়া হবে।

প্রতিবছর মোবাইলে ফলাফল পেতে ১০টাকা করে খরচ করতে হলেও এবছর এ ফি নির্ধারণ করা হয়েছে মাত্র ২ টাকা।

Post a Comment

0 Comments